রাজা হরিশচন্দ্রের ঢিবি – ঢাকা

ঢাকা জেলার সাভার উপজেলায় মজিদপুর অবস্থিত একটি প্রাচীন প্রত্নস্থল ও পুরাকীর্তি  হল রাজা হরিশচন্দ্রের ঢিবি(Raja Harishchandra Dhibi)। রাজা হরিশচন্দ্রের ঢিবি ছাড়াও রাজা হরিশচন্দ্রের বাড়ি, রাজা হরিশচন্দ্রের ভিটা ও রাজা হরিশচন্দ্রের প্রাসাদ নামে এটি এলাকার লোকজনের কাছে বেশ পরিচিত। প্রত্নস্থলটি রাজধানী ঢাকার গুলিস্তান জিরো পয়েন্ট থেকে প্রায় ২৪ কিলোমিটার দূরে সাভার উপজেলার অন্তর্গত সাভার পৌরসভার রাজাসন এলাকার মজিদপুরে অর্থাৎ সাভার বাজার বাসস্ট্যান্ড হতে পূর্ব দিকে অবস্থিত। সাভার বাজার বাস ষ্ট্যান্ড থেকে পূবদিকের রাস্তায় হাঁটা পথে বিশ মিনিট অথবা রিক্সায় চড়লে পনেরো টাকা।

বর্তমান সময়ে স্থান হিসেবে মজিদপুরের প্রসিদ্ধি না থাকলেও প্রাচীনকালে এ অঞ্চলটি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিভিন্ন প্রত্নতাত্ত্বিক বিশেষজ্ঞের ধারণা অনুযায়ী সপ্তম-অষ্টম শতকে এখানে প্রাচীন বংশাবতী বা অধুনা বংশী নদীর বাঁ তীরে অবস্থিত ছিল পাল বংশীয় রাজা হরিশ্চন্দ্রের শাসনাধীন সর্বেশ্বর রাজ্যের রাজধানী। এ রাজধানীর নাম ছিল সম্ভার এবং সম্ভার নাম থেকেই পরবর্তীকালে সাভার নামের উৎপত্তি হয়েছে।

নব্বইয়ের দশকে খননের পর দেয়ালবেষ্টিত বর্গাকার একটি স্তূপের সন্ধান মেলে। আরও পাওয়া যায় একটি ‘হরিকেল’ রৌপ্যমুদ্রা, একটি স্বর্ণমুদ্রা এবং ব্রোঞ্জের তৈরি বেশ কয়েকটি বুদ্ধমূর্তি। শিল্পশৈলী বিবেচনায় এসব প্রত্নবস্তু খ্রিষ্টীয় সাত থেকে আট শতকের নিদর্শন বলে বিশেষজ্ঞরা ধারনা করেন । বর্তমানে এসব নিদর্শন বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষিত রয়েছে বলে জানা যায়।

কিভাবে যাবেন –

ঢাকার বিভিন্ন অঞ্চল থেকে শ্যমলী – গাবতলী বিভিন্ন বাস সাভার যায়। ভাড়া ২০/৩০ টাকা। তারপর সাভার বাসষ্টেন্ড থেকে পূর্বদিকের রাস্তায় হাঁটা পথে বিশ মিনিট অথবা রিক্সায় চড়লে পনেরো টাকা।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: আবদুর রহমান,
সর্বশেষ আপডেট হয়েছে: ফেব্রুয়ারি 8, 2018

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.