বেলাই বিল – গাজীপুর

বেলাই বিল (Belai Beel) রাজধানী ঢাকার কাছাকাছি গাজীপুর জেলার মনোরম একটি জায়গা। চারিদিকে শাপলার ছড়াছড়ি। নদীর নীল আকাশের বুকে রঙিন কারুকার্য, বিলের পানিতে সেই আকাশের ছায়া আর একটু পর পরই বাতাস  সব মিলে এক রহস্যময় পরিবেশ সৃষ্টি করে।

নদী ও বিলের অপূর্ব সংমিশ্রণ, চারিদিকের নিস্তব্ধতা, পানির হাল্কা স্পন্দন আর ঝিঝি পোকার শব্দে অন্যরকম বেলাই বিলটি গাজীপুরের কানাইয়া বাজার নামক এলাকায় চেলাই নদীর সাথে। যা একদিনের জন্য ঘুরে আসার চমৎকার একটি জায়গা।

বিলতে সারাবছর পানি না থাকলেও বর্ষায় দ্বিগুণ সৌন্দর্য নিয়ে হাজির হয়। সারা বিল জুড়ে চলে শাপলা ফুলের মেলা। লাল সাদা শাপলার যেন তাদের নিজস্ব রাজ্য খুলে বসে আছে।কানাইয়া বাজারের ঘাটে থাকা ডিঙ্গি বা ইঞ্জিনচালিত নৌকা সারাদিনের জন্য ভাড়া করে নিতে পারেন। ইঞ্জিনচালিত নৌকা নিলে নিজেরাই চালিয়ে ঘুরতে পারবেন শাপলার  রাজ্য বেলাই বিল।

বর্তমানে বিলটি আট বর্গমাইল এলাকা জুড়ে বিস্তৃত হলেও একসময় এটি আরো বড় ছিল। বাড়িয়া, ব্রাহ্মণগাও, বক্তারপুর ও বামচিনি মৌজা গ্রাম নিয়ে বেলাই বিল। কিন্তু একসময় বেলাই বিলের চারদিকে কোন গ্রাম ছিল না। খরস্রোতা চেলাই নদীর মতো বেলাই বিল ও ছিল খরস্রোতা।

কথিত আছে ভাওয়ালের ভূস্বামী ঘটেশ্বর ঘোষ ৮০ টি খাল কেটে চেলাই নদীর পানি নিঃশেষ করে ফেলেন। তারপরই এটি প্রকাণ্ড বিলে পরিণত হয়।

বর্ষায় জেলেরা বিলের চারপাশে মাছ ধরার জন্য ডাঙ্গি খনন করে। আর শুষ্ক মৌসুমে বিলটি পরিণত হয় একখণ্ড ফসলি জমিতে। তখন বিলটিতে হয় বোরো ধানের চাষ।

বিকেলে বিলটির দৃশ্য চোখে পরার মতো।কানাইয়া বাজারের নতুন ব্রিজের উপর থেকে এই দৃশ্য দেখলে কিছুক্ষণের জন্য ধ্যানে পড়ে যাবেন। চাইলে ঘুরে আসতে পারেন বিলের মধ্যে অবস্থিত বামচিনি মৌজা নামক দ্বীপ গ্রামটি থেকে।

এই গ্রামটির এক মজার ব্যাপার গ্রামটির একটা মৌজায় কেবলমাত্র একটিই বাড়ি যা বাংলাদেশের আর কোথাও এমন নজির নেই। এই মনোরম দৃশ্যের সাথে চায়ের তৃষ্ণা আসলে কানাইয়া বাজারে গিয়ে চা বিস্কুট খেয়ে আসতে পারেন।

কানাইয়া বাজারে চা-বিস্কুট ছাড়া অন্য কিছু খাওয়ার ব্যবস্থা নেই। সুতরাং লম্বা সময় বিলে ভ্রমণ করতে চাইলে খাবার সঙ্গে নিন।

কীভাবে যাবেন:

নদী ও বিলের অপূর্ব মেলবন্ধন এই জায়গাটিতে যেতে হলে আপনাকে গুলিস্তান বা মহাখালী থেকে বাস যোগে যেতে হবে গাজীপুর বাসস্ট্যান্ড।

মতিঝিল বা মহাখালি থেকে গাজীপুরগামী বিআরটিসি বা গাজীপুর পরিবহনের বাসে উঠুন। নামবেন গাজীপুর শিববাড়ি মোড়ে। একটু হেঁটে সামনে গিয়ে কানাইয়া বাজার যাবার টেম্পুতে উঠুন। ৩০ মিনিট পর কানাইয়া বাজারে নামুন। ভাড়া নেবে ১০ টাকা। কানাইয়া বাজারে নেমে ব্রিজ পেরিয়েই চেলাই নদী।

যারা ব্যক্তিগত গাড়ি নিয়ে যাবেন তারা টঙ্গী ফ্লাইওভার পার হয়ে সামনের দিকে যেতে থাকুন। পুবাইল কলেজ গেট থেকে বামদিকের ছায়াঘেরা রাস্তায় ঢুকে যান। এখান থেকে মাইল চারেক দূরে (জল জঙ্গলের কাব্য পার হয়ে) গিয়ে ডানে টার্ন করে মিনিট দশেক গেলেই কানাইয়া বাজার।

এখানে এসে একটা নৌকা ভাড়া করে নিন। ছোট নৌকা হলে সারাদিন নেবে ৫০০-৬০০ টাকা। আর বড় নৌকা ২,০০০ টাকা। রাতে নৌকাতেই থাকা যায়। রাতে থাকতে হলে বাজার কমিটিকে জানিয়ে রাখতে হবে।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: ভ্রমণ পাগল,
সর্বশেষ আপডেট হয়েছে: নভেম্বর 14, 2019

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.