কদম রসুল দরগাহ – নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার নবীগঞ্জে শীতলক্ষ্যা নদীর কোল ঘেষে অবস্থিত কদম রসুল দরগাহ (Kadam Rasul Dargah) নারায়ণগঞ্জ জেলার একটি অন্যতম দর্শনীয় স্থান।

ধারণা করা হয় দরগায় রক্ষিত পাথরের ফলকের উপর অদ্ভুত পদচিহ্নটি প্রকৃতপক্ষে হযরত মুহম্মদ (সা:) এর পদচিহ্ন। যদিও বিষয়টি নিয়ে অনেকে দ্বিমত পোষণ করেন। পাথরের ফলকটি আকারে প্রায় ২৪০০ বর্গ সে: মি: এবং অনেকটা মানুষের পায়ের পাতার আকৃতিতে কাটা ।

ইতিহাসবিদদের মতে মাসুম খান কাবুলী নামে একজন আফগান রাজা/সেনাপ্রধান সপ্তম শতাব্দীতে এই নিদর্শনটি একজন আরব সওদাগর এর নিকট থেকে সংগ্রহ করেন। বর্তমানে যে মঠের ভেতরে কদম রসুলে ফলকটি রক্ষিত সেটি ১৭৭৭-৭৮ খ্রী: গোলাম নবী নামে ঢাকার একজন জমিদার এর হাতে নির্মিত। কদম রসুল এর ফলকটি মঠের কেন্দ্রে অত্যন্ত যত্নের সাথে সংরক্ষিত। হযরত মুহাম্মদ (সা:) এর প্রতি শ্রদ্ধা জানাতে প্রতিদিন বহু ধর্মপ্রাণ মুসলিম এই দরগায় আসেন। দরগার ভেতরে মঠটি ছাড়াও একটি বিশাল মসজিদ রয়েছে। বিশেষ করে দরগার প্রবশদ্বারের নির্মাণশৈলী সবার নজর কেড়ে নেয়। নারায়ণগঞ্জ ছাড়াও চট্রগ্রামে এরকম আরো দুইটি দরগাহ রয়েছে। তবে নবীগঞ্জে  অবস্থিত কদমরসুল দরগাটিই সর্বাধিক পরিচিত ।

কিভাবে যাওয়া যায়:

ঢাকার গুলিস্তান থেকে বাসযোগে নারায়ণগঞ্জ শহরের ২নং লঞ্চ ঘাট থেকে নৌকা পার হয়ে বন্দর উপজেলার ঘাটে নেমে রিকশাযোগে কদম রসুল দরগায় যাওয়া যাবে।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: আবদুর রহমান,
সর্বশেষ আপডেট হয়েছে: এপ্রিল 6, 2018

কদম রসুল দরগাহ – নারায়ণগঞ্জ, সম্পর্কে পর্যটকদের রিভিউ।

  1. আপনাদের অনেক ধন্যবাদ, খুব সুন্দর করে নারায়ণগঞ্জ জেলার দর্শনীয় স্থান গুলোকে তুলে ধরার জন্য।
    মতামত, আমি মনে করি একদিনে কতগুলো র্স্পট ঘোরা যায়, এবং কোথা হতে ঘোরা শুরু করে কোথায় শেষ করলে ভাল হয়,তার একটা তালিকা তৈরী করা থাকলে ভাল হত।

    1. এমন একটি পরিকল্পনা আমাদের আছে। তার জন্য স্থানীয়দের সহায্য প্রয়োজন। তাই আমরা প্রতিটি জেলা থেকে আমাদের প্রতিনিধি নিয়োগ দিচ্ছি। নিয়োগ শেষ হলে আমাদের পরিকল্পনা বাস্তবায়ন শুরু করবো।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.