সোনাইছড়ি ট্রেইল – চট্টগ্রাম

২৮ কিলোমিটার দৈর্ঘ্য চট্টগ্রামের সবচেয়ে সুন্দর ও মনোমুদ্ধকর ট্রেইল সোনাইছড়ি ট্রেইল। সোনাইছড়ি ট্রেইলটি(Soniichhari Trail) চট্টগ্রাম জেলার মীরসরাই পাহাড় রেঞ্জ এর হাদি ফকিরহাট বাজার এলাকায় অবস্থিত এবং বারৈয়াঢালা অভয়ারণ্যের আওতাভুক্ত।

এই ট্রেইলের বাদুইজ্জাখুম বা বাঁদুরে কুম এক সংকীর্ণ অথচ বিস্তৃত গভীর কুম, যার দুপাশের পাথুরে দেয়াল খাড়া ১০০-১৫০ ফুট উচু! উপরের গাছপালা ঠিকরে আলো তেমন আসেনা, ভেতরে হাজার হাজার বাঁদুরের ডানা ঝাপ্টানো আর কিচকিচ চিৎকারে কান পাতা দেয়! আর সেইরকম বাজে গন্ধ সৃষ্টি করে রেখেছে ভয়াবহ এক ভুতুরে আবহ!

এই ট্রেইলটা এতটাই দুর্গম যে ভরা বর্ষায় এটাতে যাওয়া অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কেবলমাত্র শীতকালেই এটাতে যাওয়া সম্ভব হয়, তাও কিছুটা ঝুঁকি থেকেই যায়। খাড়া সব গিরিখাত, গভীর সব কুম আর পিচ্ছিল রাস্তা, বিশাল আকারের সব পাথর, বাদুরের উৎপাত, জোঁকের ভয়, সব মিলিয়ে এটা যে একটা বেশ কষ্টকর আর এডভেঞ্চারাস জায়গা, তাতে কোন সন্দেহ নেই।

যাবার পথে পাবেন হাজারো রকম বিভিন্ন রকম উদ্ভিদ, শয়ে শয়ে আমলকী গাছ, যতটা মনে চায় পেড়ে নিয়ে ব্যাগে ঢোকান, কেউ মানা করবে না। আছে অনেক বাঁদর, স্থানীয়রা বলে লেঙ্গুর। ভাগ্য ভাল হলে তারা কোনরকম বাঁদরামি করবে না। কারণ এরকম ঝুঁকিপূর্ণ ট্রেইলে কোন কারণে আপনি বেখেয়াল হয়ে গেলেও বিপদে পড়তে পারেন।

ট্রেইলের প্রায় শেষের দিকে আছে ঝর্ণা, আছে বিচিত্র সব ক্যাসকেড, আছে বাদুর-কুম বা বাদুইজ্যাকুম। প্রচুর পরিমাণে বাদুরের কারণে এরকম নাম। অত্যন্ত গভীর এই কুমে পাওয়া যায় বিভিন্ন জাতের মাছ। স্থানীয়রা সেসব শিকার করেন বিভিন্ন সময়।

বলা হয় মীরসরাই রেঞ্জ এর সবচেয়ে কঠিন ট্রেইল এটাই। বর্ষা হোক আর শীত, সাথে অবশ্যই রাখতে হবে লাইফ জ্যাকেট। বিশেষ করে বর্ষায় রাস্তা হয়ে যায় অত্যন্ত পিচ্ছিল, যে কোন মুহূর্তে পানিতে পড়ে যাবার আশঙ্কা থেকেই যায়।

কীভাবে যাবেনঃ

ঢাকা থেকে চট্টগ্রামগামী যেকোনো বাসে উঠে হাদি ফকিরহাট বাজারে নেমে যেতে হবে। ট্রেনে চড়ে সীতাকুণ্ড নেমে হাদি ফকিরহাট আসা যায়। সেখান থেকে হাদি ফকিরহাট জামে মসজিদ এর গলি ধরে হেঁটে অথবা সিএনজি নিয়ে বড়-পাথর যেতে হবে। সেখান থেকেই ট্রেইল শুরু। হাদি ফকিরহাট গ্রাম শেষে পাহাড়ের শুরু থেকে সোনাই-ছড়ি ট্রেইল এর শেষ পর্যন্ত সময় লাগবে পারে তিন থেকে পাঁচ ঘণ্টা। এক দিনেই এই এলাকা ঘুরে দেখা সম্ভব।

কোথায় থাকবেনঃ

এই ভ্রমণ একদিনের তাই থাকার দরকার পড়বে না তবু নিতান্তই রাতে থাকতে চাইলে মীরসরাই বা সীতাকুন্ডে নিন্মমানের হোটেল পাবেন। সীতাকুণ্ড বাজার গেলে সেখানে হোটেল সাইমুন আছে। ভালো হোটেলে থাকতে চাইলে চট্টগ্রাম চলে যেতে হবে।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: ভ্রমণ পাগল,
সর্বশেষ আপডেট হয়েছে: ফেব্রুয়ারি 13, 2018

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.