শহীদ বরকত জাদুঘর – ঢাকা

ভাষা আন্দোলনের উত্তাল দিনগুলোয় ঘটে যাওয়া বিভিন্ন মিছিল, সভা ইত্যাদির আলোকচিত্র, ভাষা শহীদদের আলোকচিত্র, প্রিয়জনকে লেখা চিঠি ইত্যাদি নিয়ে ২০১২ সালের ২৫ মার্চ আনুষ্ঠানিকভাবে শহীদ বরকত জাদুঘর (Shaheed Barkat Jadughar/Museum) উদ্বোধন করা হয়।

দ্বিতল এ জাদুঘরটিতে  এছাড়াও আরও বিভিন্ন নিদর্শন প্রদর্শিত হচ্ছে। সবুজ ঘাসে ঢাকা ভবন প্রাঙ্গন আবুল বরকত এর প্রতিকৃতি স্থাপন করা হয়েছে। বায়ান্নর ভাষা আন্দোলনের অন্যতম ভাষা শহীদ আবুল বরকত স্মরণে এই জাদুঘর। আনুষ্ঠানিক নাম- ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালা।

শহীদ বরকতের ব্যবহৃত কাচ-পিরিচ, ব্যবহৃত ঘড়ি,  হাতে লেখা চিঠি, ভাষা আন্দোলনের ওপর ডকুমেন্টারি, একুশে পদক (মরণোত্তর) ও তার ছবি রয়েছে এখানে।

ভবনের নিচতলায় তাঁর ব্যবহৃত জিনিসপত্র ও ছবি রাখা হয়েছে। ওপর তলায় একটি পাঠাগার করা হয়েছে। পাঠাগারে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ওপর পাঁচ শতাধিক বই রাখা হয়েছে। আরো বই সংগ্রহের কাজ চলছে।

১০ থেকে ১২ টি গাড়ি পার্কিং সুবিধা সহ জাদুঘরটিতে গাইডের ব্যবস্থা রাখা হয়েছে। তাছাড়া বিশেষ দিনে গুলোতে বিভিন্ন প্রতিযোগিতার সহ বিশেষ প্রদর্শনীর সুবিধা থাকছে এ শহীদ বরকত জাদুঘরে।

শুক্র ও শনিবার জাদুঘরটি বন্ধ থাকে। দর্শনার্থীদের জন্য রোববার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকে এই স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালা।

কিভাবে যাবেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের পশ্চিম পাশে এবং পলাশী মোড়ের উত্তর পাশে অবস্থিত এ জাদুঘরটিতে শাহবাগ, গুলিস্থন কিংবা নিউমার্কেট হয়ে যাওয়া যায়। উল্লেখিত এলাকা গুলো থেকে শহীদ বরকত জাদুঘর যাবার সহজ বাহন হল রিক্সা। শাহবাগ থেকে রিক্সা ভাড়া ৩০-৪০ টাকা।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: সাফায়েত,
সর্বশেষ আপডেট হয়েছে: ফেব্রুয়ারি 10, 2018

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.