শহীদ জিয়া শিশুপার্ক – ঢাকা

রাজধানী ঢাকার  প্রাণকেন্দ্র শাহবাগে অবস্থিত শহীদ জিয়া শিশুপার্ক(Shahid Zia Shishu Park) বা ঢাকা শিশুপার্ক ঢাকার সবচেয়ে প্রাচীন শিশু পার্ক যা শিশু-কিশোরদের আনন্দ বিনোদনের অন্যতম কেন্দ্র।  শিশুদের বিনোদনের জন্য সরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত এটি দেশের প্রথম শিশুপার্ক যা ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৮৩ সাল থেকে  যাত্রা শুরু করে।

১ জানুয়ারি ২০১৯ থেকে শহীদ জিয়া শিশুপার্ক আধুনিকায়নের  কাজ চলছে । এ কাজ শেষ হতে লাগবে এক বছর। তাই পুরো ১ বছরের জন্য শিশুপার্কটি বন্ধ রয়েছে।

শাহবাগেরর শহীদ জিয়া শিশুপার্ক বা ঢাকা শিশুপার্কের সবচেয়ে আকর্ষনীয় দিক হচ্ছে সপ্তাহে একটি দিন (প্রতি বুধবার) সুবিধাবঞ্চিত ও অসচ্ছল শিশুদের বিনামূল্যে প্রবেশ করতে দেয়া হয়। 

বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের উদ্যোগে ১৫ একর জায়গার উপর প্রতিষ্ঠিত এ পার্কটির সার্বিক তত্ত্বাবধান ও দায়িত্ব পালন করছে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আওতাধীন ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন। চারিদিকে সবুজে ঘেরা এ পার্কটিতে রয়েছে প্রকৃতির ছোঁয়া  ও প্রচুর খোলামেলা জায়গা,  যেখানে শিশুরা দৌড়াদৌড়ি করতে পারে, খেলতে পারে অন্য শিশুদের সাথে ।

শহীদ জিয়া শিশুপার্ক বা ঢাকা শিশু পার্কটিতে ১২ টি রাইড রয়েছে। যেখানে একটি খেলনা ট্রেন, একটি গোলাকার মেরি গো রাউন্ড রাইড ও একাধিক হুইল রাইড রয়েছে। ১৯৯২ সালে বাংলাদেশ বিমান বাহিনীর পক্ষ থেকে উপহার হিসাবে দেওয়া হয় একটি জেট বিমান যা এ পার্কের আকর্ষন আরো বৃদ্ধি করেছে।

শহীদ জিয়া শিশুপার্ক বা ঢাকা শিশুপার্কের  আসপাশের বিভিন্ন বিনোদন কেন্দ্রঐতিহাসিক স্থান যেমন জাতীয় জাদুঘর, রমনা পার্ক, সোহ্‌রাওয়ার্দী উদ্যান, তিন নেতার মাজার, অপরাজেয় বাংলা, কেন্দ্রীয় শহীদ মিনার হতে পারে আপনার ও আপনার শিশুর জন্য উৎকৃষ্ট দর্শনীয় স্থান ও বেড়ানোর জায়গা।

শহীদ জিয়া শিশুপার্ক বা ঢাকা শিশুপার্কের প্রবেশ ও রাইড ফি – শহীদ জিয়া শিশুপার্কে প্রবেশ মূল্য জনপ্রতি ৮ টাকা, প্রতিটি রাইডে চড়ার জন্য মাথাপিছু ৬ টাকার টিকিট দরকার হয়।

শহীদ জিয়া শিশুপার্ক খোলা – বন্ধের সময়সূচী:

  • অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত পার্কটি সপ্তাহের প্রতি সোম থেকে শনিবার দুপুর ২টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত খোলা থাকে ।
  • আর এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত প্রতি সোমবার থেকে শনিবার দুপুর ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত ।
  • শুক্রবার দুপুর ২.৩০ মিনিট থেকে সন্ধ্যা ৭ .৩০ মিনিট পর্যন্ত খোলা থাকে ।

শহীদ জিয়া শিশুপার্ক কিভাবে যাবেন :

ঢাকার যেকোন স্থান থেকে শিশু পার্কে আসতে হলে প্রথমে ঢাকা শাহবাগে আসতে হবে। শাহবাগ গোল চত্বরে নেমে পূর্ব দিকে কিছুক্ষন হাটলেই ঢাকা শিশু পার্ক লেখা বিশাল একটি গেট চোখে পড়বে । গেটে গিয়ে টিকেট কেটে ভেতরে প্রবেশ করা যাবে।

সতর্কতা : এখানে প্রতিদিন অনেক মানুষ ঘুরতে আসে তাই শিশুদের একা একা ছেড়ে দেয়া বিপদজনক । শিশুদের সবসময় চোখে চোখে এবং নিজের সাথে রাখুন । এখানকার খাবার খুব স্বাস্থ্যসম্মত নাও হতে পারে সেজন্য শিশুর জন্য বাসা থেকে খাবার এবং নিরাপদ পানি সাথে নিয়ে নিন ।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: সাফায়েত,
সর্বশেষ আপডেট হয়েছে: জানুয়ারি 16, 2019

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.