লামাপাড়া খিয়াং – কক্সবাজার

লামাপাড়া খিয়াং(Lamapara Khiang) কক্সবাজার জেলার রামু পৌরসভার অধীনে ফতেখারকুল ইউনিয়নে রামু চৌমুহনী বাসস্ট্যান্ডের ১ কিলোমিটার দক্ষিনে বাকখালী নদীর তীরে অবস্থিত। ১৯ শতকের প্রথম দশকে রামুর প্রখ্যাত ব্যাক্তিত্ব জনাব থু অং গিয়াও চৌধুরী এই খিয়াংটি নির্মাণ করেন। এখানেই বাংলাদেশের দ্বিতীয় বৃহৎ পিতল নির্মিত বুদ্ধ মূর্তিটি একটি মার্বেলের মঞ্চের উপর স্থাপন করা হয়েছে। বার্মা টিকে তৈরি এই খিয়াংটির স্থাপত্যশৈলী আপনাকে মুগ্ধ করবে। কুতুবদিয়া ব্যাতিত কক্সবাজার জেলার প্রায় সব থানাতেই এমন খিয়াং চোখে পরবে। শুধু রামুতেই এরকম প্রায় ২৩টি খিয়াং রয়েছে তবে এসকল খিয়াং এর মধ্যে হাইতোপিতে অবস্থিত বিশাল খিয়াংটি বিশেষভাবে উল্ল্যেখযোগ্য।

কিভাবে যাবেনঃ

ঢাকা ও কক্সবাজারের মধ্যে সড়কপথে যোগাযোগ ব্যবস্থা রয়েছে। তাই বাসে করে আপনি ঢাকা থেকে কক্সবাজারে পৌছাতে পারবেন। আপনার সুবিধার্থে ঢাকা ও কক্সবাজারের মধ্যে চলাচলকারী বাসগুলো সম্পর্কে নিম্নে তথ্য প্রদান করা হলোঃ
১। গ্রিন লাইন, যোগাযোগঃ ০৩৪১-৬২৫৩৩
২। হানিফ এন্টারপ্রাইজ, যোগাযোগঃ ০৩৪১-৬৪১৭০
৩। শ্যামলী পরিবহন, যোগাযোগঃ ০৪৪৩৪৪৯৯৩৪
৪। সোহাগ পরিবহন, যোগাযোগঃ ০৩৪১-৬৪৩৬১
৫। এস আলম পরিবহন, যোগাযোগঃ ০৩৪১-৬২৯০২
৬। শাহ বাহাদুর, যোগাযোগঃ ০১৬৭৮০৬৪৮৮০
৭। সেইণ্ট মারটিন্স, যোগাযোগঃ ০১৭২৬৫২০০৯৫
বাস ভাড়াঃ
শীতাতপ নিয়ন্ত্রিতঃ ১৫০০/- টাকা
নন এসিঃ ৭০০/- টাকা

কক্সবাজারে গিয়ে লোকাল যানবাহনে চড়ে এই স্পটে যেতে পারেন।লামাপাড়া খিয়াং কক্সবাজার জেলার রামু পৌরসভার অধীনে ফতেখারকুল ইউনিয়নে রামু চৌমুহনী বাসস্ট্যান্ডের ১ কিলোমিটার দক্ষিনে বাকখালী নদীর তীরে অবস্থিত।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: সাফায়েত,
সর্বশেষ আপডেট হয়েছে: ফেব্রুয়ারি 12, 2018

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.