বিল রুট ক্যানেল – গোপালগঞ্জ

মাদারীপুর-গোপালগঞ্জ মহাসড়কের ঠিক পাশেই অবস্থিত বিল রুট ক্যানেলের (Bill Root Canal) মূল সৌন্দর্য হল এটি সরল পথ বজায় রেখে প্রবাহিত। এবং বিল রুট ক্যানেল আড়পাড়া মুন্সীবাড়ির ঠিক পাশেই অবস্থিত। তাই মুন্সীবাড়ি দেখার পর এই খালের পাড়ে বসে কিছু সময় অতিবাহিত করতেই পারেন। এই খালটি টেকেরহাটে আড়িয়াল খাঁ নদীকে মধুমতি নদীর সাথে সংযুক্ত করেছে। মাদারীপুর-গোপালগঞ্জ মহাসড়কের ঠিক পাশেই অবস্থিত এই খালের মূল সৌন্দর্য হল এটি সরল পথ বজায় রেখে প্রবাহিত হয়েছে।

কুমার নদী এই খালের সাথে সংযুক্ত হয়ে মধুমতি নদীর সাথে মিলিত হয়েছে। মাদারীপুর জেলার বেশীরভাগ ছোট খাল ও জলাভূমি এই খালের সাথে মিলিত হয়েছে আর একারনেই স্থানীয়রা খালটিকে মাদারীপুর বিল রুট বলে থাকে।

আড়পাড়া থেকে ফেরার সময় এই খালটি নৌকা দিয়ে অতিক্রম করতে হবে। নদীর সাথে যে স্থানে খালটি মিলিত হয়েছে সেখানকার আকার অনেকটা ইংরেজি অক্ষর ‘ওয়াই’ এর মত। এই স্থানে খালের গভীরতা অনেক বেশি হওয়ায় এখানে শুশুক নামে পরিচিত দেশী ডলফিন বাস করে। শুশুকগুলো মাঝেমধ্যেই অল্পশময়ের জন্য পানির উপরে এসে খেলা করে থাকে।

খালটি দেখার পর আপনি টেকেরহাটে ফিরে আসার পূর্বে উলপুরে যেতে পারেন। পূর্ণিমার রাতে যদি আপনি মহাসড়ক ধরে টেকেরহাটে ফেরেন তবে একদিকে আকাশে দেখতে পাবেন পূর্ণিমার বিশাল চাঁদকে এবং অপরদিকে এই খালটিকে। চাঁদের আলো খালের স্বচ্ছ পানিতে প্রতিফলিত হয়ে এক চমৎকার মনোমুগ্ধকর দৃশ্যের সৃষ্টি করবে এতে করে কোন সন্দেহ নেই।

 

কিভাবে যাবেন

ঢাকা-গোপালগঞ্জ মহাসড়ক অথবা টেকেরহাট-গোপালগঞ্জ মহাসড়কে আড়পাড়ার কাছে বাস থেকে নেমেই বিল রুট ক্যানেল।

 

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: আবদুর রহমান,
সর্বশেষ আপডেট হয়েছে: ফেব্রুয়ারী 6, 2018

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.