বলধা জমিদার বাড়ি – গাজীপুর

গাজীপুরের বাড়িয়া ইউনিয়নের বলধা গ্রামে একসময়ে ‘বলধা জমিদার বাড়ি’ (Balda Zamindar Bari) ছিল। ছিল এজন্য যে, সেটি আর আগের মতো নেই। এক প্রকার ধ্বংসপ্রাপ্ত। সেখানে রয়েছে জমিদারদের নির্মিত একটি কালীবাড়ি ও একটি স্কুল ভবন। যা এ এলাকায় যে এককালে জমিদারিত্ব চিল তার অস্তিত্ব প্রমাণ করে।

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, বলধার জমিদার ছিলেন রাজ কিশোর রায় চৌধুরী। তার দত্তক পুত্র ছিলেন জমিদার হরেন্দ্র নারায়ণ রায় চৌধুরি। ধারণা করা হয়, হরেন্দ্র নারায়ণ রায় চৌধুরী এ জমিদার বাড়িটি নির্মাণ করেন। জমিদার বাড়িটি ছিল ৪০ কামরা বিশিষ্ট। স্থানীয়ভাবে এটি ‘চৌধুরীবাড়ি’ বা ‘চদরিবাড়ি’ হিসেবে সমধিক পরিচিত।

এ জমিদার বাড়িটির দক্ষিণে একটি বিশাল মাঠ, স্কুল, কালীবাড়ি ও একটি দিঘি রয়েছে। অবশ্য স্কুলটি এখন স্থান পরিবর্তন করে মাঠের উত্তর পাশে স্থানান্তর করা হয়েছে।

বলধার জমিদার বাড়ির ধংসাবশেষ (ছোট ছোট ইটের ঢিবির মতো) ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। পূর্বপাশে প্রায় আড়াই শ’ ফুট লম্বা, দুই ফুট প্রশস্ত এবং কোথাও ২-৩ আবার কোথাও ৫-৭ ফুট উঁচু একটি দেওয়াল রয়েছে।

জানা গেছে, বর্তমান গাজীপুর জেলার কাপাসিয়া, শ্রীপুর, কালীগঞ্জ, গাজীপুর সদর উপজেলার বিভিন্ন মৌজার জমি বলধা জমিদারদের এস্টেটের আওতায় ছিল। এ ছাড়া ঢাকার কাফরুল এবং তেজকুনীপাড়া বলধা জমিদারীর অন্তর্গত ছিল।

নরেন্দ্র নারায়ণ রায় চৌধুরির জমিদারি শৈলাট, ধনুয়া ও ধামরাই মৌজায় বিস্তৃত ছিল। তিনি নিজের জমিদারি সীমানার বাইরে ক্রয়কৃত জমিতে একাধিক বাড়ি নির্মাণ করেন। তার মধ্যে কলকতায় ও দার্জিলিংয়ে দুটি করে, লখনৌ ও পুরিতে একটি করে। ঢাকার ওয়ারীতে তার নির্মিত বাড়িটি এখনো কালের স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে।

নরেন্দ্র নারায়ণ রায় চৌধুরী এ বাড়ির নাম দিয়েছিলেন ‘কালচার’, যা বলধা হাউজ নামে সমধিক পরিচিত। এর আগে তিনি ঢাকার তেজগাঁও নির্মাণ করেন ‘নিমফ’ হাউজ নামে অনিন্দ সুন্দর বাগানবাড়ি। ঢাকার ওয়ারী এলাকায় একটি যাদুঘর প্রতিষ্ঠা করেন। তিনি ব্যক্তিগত প্রচেষ্টায় প্রাচীন নিদর্শনাদি সংগ্রহ করেন। এ জাদু ঘরটি বিশেষ করে সমৃদ্ধ ছিল মুদ্রা, মধ্যযুগের যুদ্ধাস্ত্র ও পোষাকের জন্য। পাকিস্তান আমলে সরকার যাদুঘরটি অধিগ্রহণ করে সমস্ত সংগ্রহ ঢাকা জাদুঘরে স্থানান্তর করেন।

পুরাকীর্তি ও প্রাচীন ইতিহাসের উপকরণ সংগ্রহের পাশাপাশি জমিদার নরেন্দ্র নারায়ণ রায় চৌধুরী বিভিন্ন দেশের দামী ও বিরল প্রজাতির উদ্ভিদ সংগ্রহ করে বিখ্যাত বলধা বোটানিক্যাল গার্ডেন তৈরি করেন।

কিভাবে যাওয়া যায় :

গাজীপুর জেলা শহর তথা ভাওয়াল রাজবাড়ি থেকে পূর্বদিকে গাজীপুর সদর উপজেলার বায়িড়া ইউনিয়নে বলধা গ্রাম অবস্থিত। জেলা শহর থেকে দূরত্ব প্রায় ৭-৮ কিলোমিটার। সড়ক পথে দেশের যে কোনো স্থান থেকে গাজীপুরের জেলা শহরের শিববাড়ি মোড়ে আসতে হবে। আর ট্রেনে নামতে হবে গাজীপুর জেলা শহরের জয়দেবপুর জংশনে। সেখান থেকে জয়দেবপুর-রাজাবাড়ি সড়ক হয়ে এ জমিদার বাড়ির যাওয়া যায়।

 

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: সাফায়েত,
সর্বশেষ আপডেট হয়েছে: ফেব্রুয়ারি 3, 2018

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.