নবাব মনজিল – টাঙ্গাইল

(ধনবাড়ি নবাব মনজিল Nawab Manzil) স্থানীয়ভাবে নবাব বাড়ী (নবাব বাড়ী) নামে পরিচিত হয়. এই এখন নওয়াব আলী চৌধুরী এর উত্তরপুরূষ মালিকানাধীন হয় (নবাব আলী চৌধুরী). তারা স্থিত জন্য পর্যটকদের জন্য প্রতিজ্ঞা ভিতরে এই রাজবাড়ীর একটি ভাল যত্ন গ্রহণ করা হয়েছে এবং নির্মিত কয়েকটি কটেজ. এই আমাদের বাংলাদেশ থেকে শুধুমাত্র ঐতিহ্য অবলম্বন. এই যেমন ধনবাড়ী (ধনবাড়ী) রয়েল রিসোর্ট নামে পরিচিত. ভিতরে প্রতিজ্ঞা খুব ঝরঝরে ও পরিষ্কার-পরিচ্ছন্ন, stuffs এবং রক্ষিবাহিনী পর্যাপ্ত পরিমাণ সবকিছু যত্ন নিতে সেখানে চারপাশে আছে।

Jamidar অধিকাংশই (জমিদার) বাংলাদেশ থেকে সুউচ্চ প্রাসাদে স্থান হিন্দু Jamidars মালিক ছিল (জমিদার). 1947 সময় দেশ বিভাগের পর এবং পরে 1971 সালের সেই শক্তিশালী মালিকদের অধিকাংশ দেশ ছেড়ে চলে যেতে বাধ্য, অথবা ধর্মনিরপেক্ষ ভাংচুর এড়াতে দূরে নতি হয়েছে. যার পরিণতিতে তাদের সুবৃহৎ সুউচ্চ প্রাসাদে স্থান অরক্ষিত বাকি. পরবর্তীতে সরকার সেই ভবন কয়েক নিয়ন্ত্রণ গ্রহণ এবং তাদের অফিসিয়াল উদ্দেশ্য (যা একটি দর্শনীয় রাষ্ট্র এখনও) হিসেবে ব্যবহার করেছেন. কিন্তু অন্যদের যত্নের অভাব জন্য এখন একটি দিন মোট ধ্বংস হয়।

কিন্তু এই নবাব (নবাব) প্রাসাদ থেকে সম্পূর্ণই ভিন্ন. যেমন মুসলিম বাড়িওয়ালা মালিকানাধীন ছিল, তারা দেশ ছেড়ে চলে যেতে হবে বা ভয়ের কোন কারণ নেই নি. তারা তাদের ক্ষমতাসীন আমলে শক্তিশালী ছিল. এবং এখনো তারা শক্তিশালী যে অঞ্চলের উপর এখন একটি দিন. কেন এই প্রাসাদটি খুব ভালো অবস্থায় রয়েছে এবং এটা রাষ্ট্র বজায় রাখতে সঠিক যত্ন নেয়া হয়েছে যে.
এই প্রাসাদ ব্রিটিশ লর্ড রোনাল্ডসে আমন্ত্রণ জানাতে 1919 সময় নওয়াব আলী চৌধুরী (নবাব আলী চৌধুরী) দ্বারা নির্মিত হয়েছিল. তিনি কয়রা (কয়ড়া) কাছে এসে স্টীমার ব্যবহার এবং 30 হাতি সঙ্গে একটি অভ্যর্থনা ছিল

নবাব হাসান আলী চৌধুরী নামে নবাব (নবাব) পরিবার থেকে মৃত এক (নবাব হাসান আলী চৌধুরী) শিল্প মন্ত্রী পূর্ব পাকিস্তানের শাসনকালে ছিল. এছাড়াও তিনি পরবর্তীতে 1978 সময় সংসদ সদস্য ছিলেন, তার মৃত্যুর পর তার মেয়ে Saiyeda Asheka আকবর (সৈয়দা আশেক আকবর) সংসদ সদস্য 1981 সময় ছিল এই তথ্য আপনি তাদের ক্ষমতা সম্পর্কে একটি ধারণা দিতে হবে এবং এখন আপনি বুঝতে কেন প্রাসাদ একটি ভালো অবস্থায় এখনও আপনি 30 টাকা প্রাসাদ প্রতিজ্ঞা ভিতরে প্রবেশ করার জন্য একটি টিকেট কিনতে প্রয়োজন হবে. প্রতিটি টিকেট পরিদর্শন 2 ঘন্টা জন্য বৈধ নয়. এলাকায় অত্যন্ত সুরক্ষিত রাখা হয় এবং stuffs এবং রক্ষিবাহিনী প্রায় অতি বন্ধুত্বপূর্ণ. কোন অননুমোদিত এন্ট্রি সেখানে আপ্যায়ন করা হয়. সুতরাং কেউ আপনাকে বিরক্ত যখন আপনি প্রতিবেশ সেবন করা হয় হবে।

কেনাকাটা:

ধনবাড়ী (ধনবাড়ী) বাজারে আপনি Shurjokanto (সুর্যকান্ত) মালিকানাধীন একটি বিখ্যাত মিষ্টির দোকান পাবেন. Roshgolla (রসগোল্লা) যে দোকান থেকে মুখ জল হয়. তুমি তোমার সেখানে স্থিত সময় সেই স্বাদ নিতে পারেন. বা বাড়ি কিনতে পারেন যখন ফিরে.।
এছাড়াও, মধুপুর (মধুপুর) যে এলাকায় (গাড়ী দূরত্বের 15 মিনিট) থেকে খুবই কাছে. এটি ঢাকা থেকে আপনার মত হতে হবে. মরসুমে আপনি রাস্তা পক্ষের থেকে আনারস কিনতে পারেন. সেই বাঙ্গী বাংলাদেশ থেকে বৃহত্তম আনারস ও আন্তর্জাতিকভাবে যেমন ‘ইস্ত্রি আনারস’ নামে পরিচিত হয়. এছাড়াও, মধুপুরে কলা (মধুপুর) বিখ্যাত. আপনি মৌসুমে ঐ কিনতে পারেন।

সুযোগ-সুবিধাঃ

1) প্যানাসনিক রুম মতামত
2) সব আসরে গরম ও ঠান্ডা শাওয়ার সঙ্গে সংযুক্ত স্নান
3) একটি / সি ও বেসরকারি একটি / সি কক্ষ
4) মাল্টি চ্যানেল স্যাটেলাইট টিভি
5) গার্ডেন মুখোমুখি ব্যালকনি, 24 ঘন্টা রুম সার্ভিস
6) ট্যুরিস্ট গাইড, নৌকাচালনা & ছিপ দিয়ে মাছ ধরা বা মাছ ধরার পদ্ধতি
7) অশ্বারোহন
8) ব্যায়াম রুম
9) অন্দর-আউটডোর গেম

সার্ভিস:

1) নিরাপত্তাসম্পন্ন বাসস্থান
2) পিকনিক স্পট
3) সম্মেলন কক্ষে
4) সম্মেলন ও সেমিনার হল
5) restaurent, ভ্রমণ ডেস্ক
6) সাংস্কৃতিক অনুষ্ঠান ও লাঠি Khela
7) transp

কিভাবে যাবেন:

সেখানে যেতে ব্যক্তিগত যানবাহন ব্যবহার করে শ্রেষ্ঠ উপায়. কারণ প্রাপ্তিসাধ্য বাস সার্ভিস যে অনেক সুবিধাজনক নয়. যে বাসের সেবা খুব দরিদ্র. আপনার ব্যক্তিগত গাড়ির ব্যবহার করে এটি সেখানে পৌঁছানোর প্রায় 4-4.5 ঘন্টার প্রয়োজন হবে।

** আপনি পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে চান তাহলে. তারপর Binimoy (বিনিময়) বাস সার্ভিস বিকল্প. এই ঢাকা মহাখালী (মহাখালী) বাস টার্মিনাল থেকে শুরু এবং, ঠিক ধনবাড়ী (ধনবাড়ী) এ স্টপ প্রাসাদ পাশে হবে. যেহেতু এটি একটি খুব স্থানীয় সেবা এবং ছেক শত শত আছে, এটা প্রায় 6-7 ঘন্টা সময় নিতে সেখানে কাছাকাছি (বা আরও বেশি) পৌঁছাতে হবে. আপনার তথ্যের জন্য, যে বাসের ভিতরে দাঁড়িয়ে ঢাকার স্থানীয় বাস মত মানুষ লাগে.

** আরেকটি বিকল্প নিরালা (নিরালা) বাস সার্ভিস হতে পারে. ব্যবহার করে মহাখালী থেকে (মহাখালী), আপনি টাঙ্গাইল (টাঙ্গাইল) থেকে প্রায় 3 ঘন্টার মধ্যে আসতে পারে. কোন স্টপেজ সঙ্গে তার সরাসরি বাস সার্ভিস. টাঙ্গাইল (টাঙ্গাইল) থেকে, আপনি সিএনজি অটো রিকশা ব্যবহার প্রাসাদের কাছে পৌঁছাতে পারেন. এটা সিএনজি যাত্রায় প্রায় 2 ঘন্টা পর্যন্ত হবে.

** আরেকটি বিকল্প টাঙ্গাইলের আসছে করা যেতে পারে (টাঙ্গাইল) ট্রেন সার্ভিস ব্যবহার করে. কিন্তু ট্রেনের সময়সূচি বাংলাদেশের অনেক নির্ভরযোগ্য নয়. তাই সিদ্ধান্ত আপনার.

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: আবদুর রহমান,
সর্বশেষ আপডেট হয়েছে: ফেব্রুয়ারি 6, 2018

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.