টাকার জাদুঘর – ঢাকা

বাংলাদেশ ও বিশ্বের মুদ্রা ইতিহাস সংরক্ষণ, মুদ্রার ঐতিহ্য ও বিকাশকে সাধারণের মাঝে তুলে ধরার জন্য বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে ২০১৩ সালের ৫ই অক্টোবর প্রতিষ্ঠিত হয়েছে দেশের প্রথম ‘টাকা জাদুঘর’(Takar Jadughar)। রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির দ্বিতীয় তলায় ‘টাকা জাদুঘর’ স্থাপিত।

দেয়ালে সাজানো থরে থরে টাকা। রঙ-বেরঙের নকশা করা টাকা। আছে পয়সাও। তবে এসব টাকা-পয়সার বেশির ভাগই অচল। অচল হলে কি হবে এগুলোর রয়েছে অ্যানটিক ভেল্যু। প্রাচীন আমল থেকে এই ভূখণ্ডে প্রচলিত প্রায় সব মুদ্রা দিয়ে সাজানো হয়েছে জাদুঘরটি। বলছি বাংলাদেশের একমাত্র টাকা জাদুঘরের কথা। এটির অবস্থান মিরপুর ২ নম্বর সেকশনের বাংলাদেশ ব্যাংকের ট্রেনিং একাডেমির দ্বিতীয় তলায়।

দুটি গ্যালারি দিয়ে সাজানো হয়েছে জাদুঘরটি। প্রথম গ্যালারিতে সাজানো আছে এ অঞ্চলের সবচেয়ে পুরোনো ছাপা মুদ্রা। এ মুদ্রার প্রধান বৈশিষ্ট্য হলো, কতগুলো প্রতীকের ছাপ। সাধারণ রুপা দিয়ে তৈরি এ মুদ্রার প্রচলন শুরু হয় খ্রিষ্টপূর্ব ষষ্ঠ শতকে। বাংলাদেশের মহাস্থানগড় ও নরসিংদী জেলার উয়ারী-বটেশ্বরে পাওয়া গেছে এ ধরনের অনেক মুদ্রা।

টাকার এ জাদুঘরে স্থান পেয়েছে আরও অনেক দুর্লভ মুদ্রা। এখানে আছে গুপ্তযুগের মুদ্রা, গুপ্তযুগ-পরবর্তী বাংলার মুদ্রা, খ্রিষ্টীয় সপ্তম থেকে নবম শতক পর্যন্ত হরিকেল রাজ্যে প্রচলিত রৌপ্য মুদ্রা এবং প্রাচীনকাল থেকে উনিশ শতকের প্রথমার্ধ পর্যন্ত বাংলায় ধাতব মুদ্রার পরিবর্তে ব্যবহৃত কড়িসহ বিভিন্ন যুগের মুদ্রা। এ ছাড়া রয়েছে বাংলাদেশে এ পর্যন্ত প্রচলিত সব মুদ্রা।

বিশ্বের প্রায় ১২০টি দেশের মুদ্রা স্থান পেয়েছে এখানে। তিনটি চিত্রের (ডিওরমায়) মাধ্যমে তুলে ধরা হয়েছে বাংলার মুদ্রা বিনিময় ও সঞ্চয়ের পদ্ধতি।

দ্বিতীয় গ্যালারিতে দেখতে পাবেন বিভিন্ন দেশের মুদ্রা ও ফটো কিয়স্ক। এখানে এক লাখ টাকার একটি নোটের ভেতরে চাইলেই যে কেউ নিজের ছবি জুড়ে নিতে পারেন। এ জন্য আপনাকে গুনতে হবে মাত্র ৫০ টাকা। নোটটি অবশ্যই স্মারক, বিনিময়-অযোগ্য। অর্থাৎ এক লাখ টাকার নোটটি শুধু স্মৃতি হিসেবে থাকবে।

পুরো জাদুঘরে তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করা হয়েছে। ডিজিটাল সাইনেজ, ডিজিটাল কিয়স্ক, এলইডি টিভি, থ্রিডি টিভি, প্রোজেক্টর এবং ফোটো কিয়স্কের বিষয় উল্লেখ করার মতো। এ ছাড়া রয়েছে একটি স্যুভেনির শপ, যেখান থেকে দর্শকেরা কিনতে পারবেন নানা স্যুভেনির।

টাকার জাদুঘর সম্পর্কে জাদুঘরের কিউরেটর রেজাউল করিম জানান, বর্তমানে ছয় হাজার বর্গফুটের একটি ফ্লোরে জাদুঘরটি পরিচালিত হচ্ছে। খুব শিগগির ভবনটির তৃতীয় তলায় জাদুঘরটি সম্প্রসারিত হবে।

মুদ্রা ও মুদ্রা দ্বারা নির্মিত অলঙ্কারঃ

টাকা জাদুঘরে বিভিন্ন দেশের প্রায় ৩ হাজার পুরাতন মুদ্রা সংগ্রহ করা হয়েছে। পুরাতন মুদ্রা সংগ্রহ করার প্রক্রিয়া এখনও অব্যাহত রয়েছে। টাকা জাদুঘরে দুটি গ্যালারি। গ্যালারি-১ এ উপমহাদেশের বিভিন্ন শাসনামলে প্রচলিত মুদ্রা প্রদর্শিত করা হয়। আর গ্যালারি-২ তে প্রদর্শিত হচ্ছে বর্তমান সময়ের সুইজারল্যান্ড, জার্মানি, অস্ট্রেলিয়া, জাপান, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, স্পেন, আর্জেন্টিনা, নিউজিল্যান্ড, নেপাল, ভুটান, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ সহ প্রায় সব দেশের মুদ্রা। মুদ্রার পাশাপাশি এখানে প্রদর্শিত হচ্ছে প্রাচীন মুদ্রা দ্বারা নির্মিত অলঙ্কার, মুদ্রা সংরক্ষণের জন্য ব্যবহৃত কাঠের বাক্স, লোহার তৈরি কয়েন ব্যাংক, লোহার সিন্ধুক প্রভৃতি। এ ছাড়া, শস্য সংরক্ষণের জন্য ব্যবহৃত মাটির মটকাও প্রদর্শিত হচ্ছে এই জাদুঘরে।

কাগজের নোটঃ

বিশ্বের বিভিন্ন দেশের এবং ভিন্ন ভিন্ন সময়ের কাগজের নোটসহ এ জাদুঘরে সংরক্ষিত রয়েছে সাবেক সোভিয়েত ইউনিয়ন, সাবেক চেকোস্লোভাকিয়া, দ্বিতীয় বিশ্বযুদ্ধ পূর্ববর্তী জাপানি ডলার, ইতালি, সাবেক বিভক্ত জার্মানি, আফগানিস্তান, চীন, ল্যাটিন আমেরিকা, হাঙ্গেরি, বুলগেরিয়া, ভিয়েতনাম এবং কমিউনিস্ট আমলের পোল্যান্ডের নোট। এছাড়া রয়েছে ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের কাগজের নোট।

গুরুত্বপূর্ণ ঘটনায় মুদ্রাঃ

বাংলাদেশের ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনা, দিবস এবং কালজয়ী ব্যক্তিদের স্মরণে এ পর্যন্ত ১১টি স্মারক মুদ্রা এবং ৩টি স্মারক নোট মুদ্রিত হয়েছে। এগুলো টাকা জাদুঘরে বিশেষ গুরুত্বের সঙ্গে প্রদর্শিত হচ্ছে।

টাকা জাদুঘরেরঠিকানাঃ

বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি, (দ্বিতীয় তলায়)
মিরপুর ২ নম্বর সেকশন,
ঢাকা।

টাকা জাদুঘর’ পরিদর্শনের সময়সূচীঃ

  • বেলা ১১টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত জাদুঘরটি খোলা থাকে
  • শুক্রবার বিকেল চারটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত খোলা থাকে
  • সাপ্তাহিক বন্ধ বৃহস্পতিবার।

টাকা জাদুঘরের টিকেট সংক্রান্ত তথ্যঃ

‘টাকা জাদুঘর’ এর কোন প্রবেশ মূল্য নেই।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: সাফায়েত,
সর্বশেষ আপডেট হয়েছে: ফেব্রুয়ারী 8, 2018

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.