কুমুদিনী সরকারি কলেজ

কুমুদিনী সরকারি কলেজ টাঙ্গাইলে অবস্থিত একটি মহিলা কলেজ বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়. কলেজ 1943 সালে রণদাপ্রসাদ সাহা, একজন ব্যবসায়ী এবং লোকহিতৈষী ওঠে, 1944 সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত দ্বারা প্রতিষ্ঠিত হয়, এবং 1959 সাল পর্যন্ত 1979 সালে জাতীয়করণ করা হয়।

“বর্ষবরণ-১৪২২” উপলক্ষে কুমুদিনী সরকারি কলেজ, টাঙ্গাইল সারাদিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করে। সূর্যোদয়ের সাথে সাথে কলেজের অধ্যক্ষ প্রফেসর শরিফা রাজিয়া, উপাধ্যক্ষ জনাব মোঃ দুলাল উদ্দিন, শিক্ষক পরিষদের সম্পাদক জনাব মোঃ আনোয়ার হোসেন, কর্মকর্তা-কর্মচারী এবং বিপুল সংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণের মাধ্যমে নববর্ষের বর্ণাঢ্য“মঙ্গল শোভাযাত্রা” কলেজ থেকে পৌরোদ্যান হয়ে জেলা পরিষদ মাঠ প্রদক্ষিণ করে কলেজে প্রত্যাবর্তন করে। দিনব্যাপী বৈশাখী সাজে নাচ, গান, পান্তা-ইলিশ সর্বোপরি নানা সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্যদিয়ে বাংলা নববর্ষ উদযাপন করা হয়।
ভারতীয় উপমহাদেশে নারী শিক্ষা ইতিহাসের দিকে সব গৌরবোজ্জ্বল নয়. নারীশিক্ষার বিষয়টি দীর্ঘ এই এলাকার সমাজ উপেক্ষা করা হয়েছে. তাছাড়া, নারী শিক্ষার প্রতি সামাজিক মানসিকতা একদম নেতিবাচক এবং বিষণ্ণ ছিল এবং মহিলাদের প্রায় চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ ছিল এবং নিছক পরিবারের chores করতে বাধ্য করা হয়েছে. সামাজিক কুসংস্কার, গোঁড়ামি, পারিবারিক বিধিনিষেধ ইত্যাদি নারীশিক্ষার পথে দাঁড়িয়ে. সেখানে নারী শিক্ষার পথে পাহাড়ের উঁচু বাধা হয়েছে যদিও নারী মোট জনসংখ্যার অর্ধেক গঠন করে. এটি একটি ফলে নারীরা সব শুভেচ্ছা পিছিয়ে এবং সামগ্রিক সামাজিক উন্নয়ন তীব্রভাবে বাধাগ্রস্ত হয়েছিল. সত্য যে নারী শিক্ষা ছাড়া সব আউট জাতীয় উন্নয়ন অসম্ভব প্রায়োগিক ইব্রাহিম খান, শিক্ষাবিদ এবং উর্বর লেখক দ্বারা অনুভূত হয় হয়, এবং সেই অনুযায়ী তিনি (মহকুমা টাঙ্গাইল Mohukuma একটি মহিলা কলেজ প্রতিষ্ঠার আরপি সাহা, একটি মহান সমাজসেবক ও মানবপ্রেমিক, অনুপ্রাণিত ময়মনসিংহ জেলার). স্থানীয় গণ্যমান্য ব্যক্তি বরাবর প্রিন্সিপাল ইব্রাহিম খাঁ ও টাঙ্গাইলের আলোকিত আন্তরিকভাবে, R.P. সাহা, চিত্তাকর্ষক ব্যক্তিত্বের একজন মানুষ প্রতি আহ্বান জানিয়েছেন কলেজ প্রতিষ্ঠাতা জন্য. যদিও টাঙ্গাইল সফরকালে, R.P. সাহা টাঙ্গাইলের একটি মহিলা কলেজ স্থাপনের গুরুত্ব স্মরণ করিয়ে ছিল. মানবতার মহান অগ্রদূত পাওয়া যথাযথ সমাজে আবার অবদান ও নারীর অগ্রগতির জন্য কিছু করতে. মানুষের উদারতা ভাল তার মধ্যে গোলাপ এবং সে সহযোগিতার তার বদান্য হাত উন্নত. তিনি তার স্নেহময়ী মা যাকে তিনি মাত্র সাত বছর বয়সে হারিয়ে পর কলেজ নামে. তদনুসারে, কুমুদিনী কলেজ 1943 সালে প্রতিষ্ঠিত হয়.

ভিত্তি ইতিহাস বা কুমুদিনী কলেজের প্রাথমিক যাত্রা উত্সাহের আনন্দময় এবং ঘটনাবহুল হয়. R.P. সাহা প্রকল্প সফল করতে তার পরম নিষ্ঠা ও শ্রম পত্রপুষ্পোদ্গম. কলেজের প্রিলিমিনারী সফরে সব অনুকূল ছিল না. বিরাট প্রচেষ্টা ছাত্রীদের সংগ্রহ করা এবং তাদের অনুপ্রাণিত করা হয় নি. পাণ্ডিত্যপূর্ণ শিক্ষক খুঁজে পাওয়া ছিল এবং নিয়োগ দেয়া হয়েছে. R.P. সাহা declares- ‘আমার প্রতিষ্ঠানে আমার তীর্থযাত্রা মত’. তার নীতিবাক্য সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, তিনি কলেজ জন্য কাজ শুরু করে. বছর 1943 সালে, কুমুদিনী কলেজের ক্লাস টাঙ্গাইল শহরের Premaditta ঘোষের বাড়িতে অনুষ্ঠিত হয়. পরবর্তীকালে ব্যবস্থা একটি গুদাম যতীন্দ্রনাথ রায় চৌধুরীর আবিষ্ট ক্লাস রাখা হয়েছিল. বর্তমান অবস্থান থেকে কলেজ স্থানান্তরের সময় পর্যন্ত ক্লাস সেখানে অনুষ্ঠিত হয়. দেশে নারীদের কলেজ প্রতিষ্ঠার জন্য কুমুদিনী কলেজ ঢাকার ইডেন কলেজ ও সিলেট উইমেন্স কলেজের পর তৃতীয় এক ছিল. মিসেস Jotirmoy গাঙ্গুলি কলেজের প্রথম অধ্যক্ষ ছিলেন. যাই হোক না কেন ইতিহাস, R.P.Saha এই এলাকার মেয়েদের মধ্যে সেইসাথে সারাদেশে শিক্ষার আলো ছড়িয়ে একটি উন্নতচরিত্র দৃষ্টি দিয়ে কলেজ প্রতিষ্ঠা করেন.

সেখানে একটি তিনতলা প্রশাসনিক ভবন, একটি দ্বিতল লম্বা ইন্টারমিডিয়েট বিল্ডিং, একটি তিনতলা একাডেমিক ভবন এবং মূল ক্যাম্পাসে একটি তিনতলা মাস্টার্স বিল্ডিং. ভবন নয়, রয়েছে তিনটি কলেজ ক্যাম্পাসে ক্লাস ও পরীক্ষা গ্রহণ করার জন্য যে ব্যাপক ঢেউতোলা লোহার ঘর বানায়. সকল মাধ্যমিক স্তরের শিক্ষা কার্যক্রম, 14 অনার্স অধিদপ্তর এবং 4 মাস্টার্স 6,500 সম্পর্কে শিক্ষার্থীদের বিষয় এই ভবন এবং ঘর আসরে সম্পন্ন করা হচ্ছে. লাইব্রেরি ও কলেজের একটি সমৃদ্ধ কম্পিউটার ল্যাব প্রশাসনিক ভবনের 2nd এবং 3rd তলায় অবস্থিত. সেখানে একটি স্বয়ংপরিবেশন ভোজনালয়, একটি সাধারণ কক্ষ, একটি গেস্ট রুম, ক্যাম্পাস একটি বন্দিশালা হয়.

কলেজের ছাত্রাবাস একটি প্রাচীর দ্বারা মূল ক্যাম্পাস থেকে পৃথক করা হয়. তিনটি প্রশস্ত চাষি সন্মান স্তরের প্রায় 1000 ছাত্র মিটমাট R.P. সাহা হল, রোকেয়া হল ও মওলানা ভাসানী হলের হিসাবে নামকরণ ভবন রয়েছে. আবাসিক ছাত্র ক্রমাগত নজর রাখা হয়.

কলেজ ইতিমধ্যে তার সহ-পাঠক্রম সংক্রান্ত কার্যক্রম বাংলাদেশের শান্তিনিকেতনে হিসাবে বলা হচ্ছে খ্যাতি অর্জন করেছে. কলেজ সাংস্কৃতিক কার্যক্রম আসন. বিভিন্ন জাতীয় দিন কুমুদিনী সরকারি ছাত্রদের দ্বারা চমত্কারভাবে এবং colorfully পরিলক্ষিত হয়. কলেজ. তাছাড়া, ক্রীড়া, সংস্কৃতি, সাহিত্য, গার্লস গাইড এবং নারীদের স্কাউট, বিএনসিসি, বিতর্ক এবং বিজ্ঞান ক্লাবের অনুশীলন কলেজে জাতীয় সুনাম বয়ে এনেছে.

শিক্ষার্থী ও কুমুদিনী সরকারি শিক্ষকদের. কলেজের প্রধানরাও দেশের গৌরবময় জাতীয় আন্দোলনে অংশ. তারা অন্যায় ও তারপর পাকিস্তান সরকারের অত্যাচারের বিরুদ্ধে তাদের অগ্নিসদৃশ কন্ঠ উত্থাপিত. কলেজের অনেক শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে 1952 সালের ভাষা আন্দোলন ও 1971 সালের মুক্তিযুদ্ধে খন্দকার রুবি এবং হাসিনা খান এবং আরো অনেকের মত ছাত্র নেতাদের নাম আমাদের গৌরবময় ভাষা আন্দোলন সঙ্গে মিশ্রিত করা হয় অংশ নেন. রাফি আক্তার ডলি হিট নাম 60s এর আন্দোলনের সঙ্গে মিশ্রিত করা হয়. কলেজ সবসময় শহীদ শিক্ষক আবদুস সাত্তার, Deptt এর গর্বিত হতে হবে. ইতিহাস যারা আমাদের মুক্তিযুদ্ধের সবচেয়ে বড় কারণ জন্য তার জীবন উৎসর্গ করেছেন. কলেজ R.P সাহা নিজে প্রতিষ্ঠাতা দেশে 1971 সালের শহীদ বুদ্ধিজীবীদের অন্যতম.

কলেজ তার জাতীয়করণের সময় সব কলেজের প্রাতিষ্ঠানিক ব্যয়ের কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের দ্বারা afforded হয়েছে অবধি বছর 1979 এর 1 লা জানুয়ারিতে জাতীয়করণ করা হয়েছে.
প্রায় সব সম্ভব ব্যবস্থা ইতিমধ্যে কলেজ ক্যাম্পাস ডিজিটায়িত করার উদ্যোগ নেয়া হয়েছে. কলেজ অধ্যাপক শরীফা Rajia এবং প্রযুক্তিতে দক্ষ শিক্ষকদের ভাল সংখ্যা উত্সাহী অধ্যক্ষ কলেজের ছাত্রদের তথ্য ও প্রযুক্তির সুযোগ আনতে painstakingly কাজ করা হয়েছে. শ্রেণীকক্ষ মধ্যে কয়েকজন এখন ডিজিটালাইজড এবং সমগ্র ক্যাম্পাসে ওয়াই-ফাই নেটওয়ার্ক সংযোগ ব্যবস্থা খুব আওতায় আনা হয়েছে. টিচার্স আভ্যন্তরীণ আইটি উপর প্রশিক্ষণ এছাড়াও তথ্য ও প্রযুক্তির সুবিধা গ্রহণ আরও কার্যকর ক্লাস জ্ঞাপন চলছে. এটা ছাড়াও, ব্যাপক পদক্ষেপ কলেজের 6500 সম্পর্কে শিক্ষার্থীদের ই-মেইল ঠিকানা খোলার জন্য গ্রহণ করা হচ্ছে. কলেজের ডিজিটাল প্রক্রিয়ার জন্য অনুপ্রেরণা স্পার্ক নিরবচ্ছিন্নভাবে বর্তমান সরকার দ্বারা প্রদান করা হচ্ছে।

কিভাবে যাবেন

কলেজ টাঙ্গাইল শহরের কেন্দ্রীয় বিন্দুতে অবস্থিত. এটা ময়মনসিংহ রোডের কাছাকাছি অবস্থিত।

অবস্থান

কলেজ টাঙ্গাইল শহরের কেন্দ্রীয় বিন্দুতে অবস্থিত. এটা বিশ্বাস Betka খুব ময়মনসিংহ রোডের কাছাকাছি অবস্থিত. তার অত্যন্ত সুন্দরভাবে সুন্দর প্রাকৃতিক দর্শনীয় দ্বারা চিহ্নিত কলেজ স্থলভাগের প্রায় 15 একর. মূল ক্যাম্পাসে একটি উঁচু দেয়াল যা নিরাপত্তা এবং ছাত্রীদের নিরাপত্তার জন্য উত্থাপিত হয়েছিল দ্বারা বেষ্টিত. ক্যাম্পাসে 10000,00 বর্গফুট এর একটি প্রশস্ত খেলার মাঠ এবং চতুর্দিক্ উপর অগণ্য গাছের সারি সঙ্গে একটি দর্শনীয় পুকুর আছে।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: আবদুর রহমান,
সর্বশেষ আপডেট হয়েছে: অক্টোবর 7, 2016

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.