প্রয়োজনীয় পেকিং

ভ্রমণে সঙ্গে থাকা প্রয়োজনীয় কাগজপত্রের বেলায় কী ধরনের সতর্কতা অবলম্বন করতে হয়, সেসবও উঠে এসেছে ক্রিস্টি উডরওয়ের লেখায়। তার ভাষ্যমতে, ভ্রমণে পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র, টিকিট, ট্র্যাভেল ইন্স্যুরেন্সসহ আরো অনেক ধরনের কাজ একজন পর্যটকের সঙ্গে থাকে। সেসবের ফটোকপি অন্য কোনো ব্যাগে যত্নসহকারে রাখা উচিত। কেননা আসল সব কাগজপত্র যদি হারিয়েও যায়, তবে এর ফটোকপিগুলো কাজে লাগে। অনেকেই এ বিষয়টি ভুলে যান বলে ক্রিস্টি এ বিষয়টির ওপর বিশেষ নজর দিতে পরামর্শ দিয়েছেন। তাছাড়া প্রয়োজনীয় ইলেকট্রনিক ডিভাইস, টুথব্রাশ, ওষুধসহ আরো অন্যান্য উপকরণ— যেগুলো ভ্রমণে অবশ্যই প্রয়োজন, সেগুলো বেশি করে নিয়ে যাওয়াই ভালো।

কারণ যেকোনো সময় একটি ব্যাগ হারিয়ে গেলেও অন্য ব্যাগে এ ধরনের উপকরণ থাকলে সেটি কাজে দেবে।
যেকোনো নতুন এলাকায় গিয়ে যাতায়াত ভাড়া জেনে নেয়াটা খুব জরুরি। ক্রিস্টি বলেন, পর্যটকদের এ বিষয়ে আগে থেকে জ্ঞান না থাকলে স্থানীয়দের অনেকে সে সুযোগ নিতে চায়।

তাই আগে থেকেই বিভিন্ন জায়গার দূরত্ব অনুযায়ী ভাড়া কত হতে পারে, সেটি জেনে রাখা ভালো। তবে স্থানীয়দের সঙ্গে কোনো প্রকার ভুল বোঝাবুঝির সৃষ্টি হলে সেটি যত দ্রুত সম্ভব সমাধানের চেষ্টা করারও পরামর্শ দিয়েছেন এ মার্কিন পর্যটক।

এমন আরো অনেক পরামর্শের মধ্যে ক্রিস্টি উল্লেখ করেছেন, পর্যটন এলাকায় বসবাসরত মানুষদের সংস্কৃতিকে সম্মান দেখানো, তাদের সঙ্গে সৌজন্য প্রকাশ করা যায়— এমন কিছু ভাষা শিখে ফেলাসহ আরো কিছু বিষয়। তাছাড়া অর্থ ব্যয়ে সতর্ক থাকা, আবহাওয়ার বিষয়টি মাথায় রাখা, সানস্ক্রিন ব্যবহার করা, বিশুদ্ধ খাবার ও পর্যাপ্ত পানি খাওয়াসহ ইত্যাদি বিষয়ের দিকে বিশেষ নজর দেয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: ভ্রমণ পাগল,
সর্বশেষ আপডেট হয়েছে: আগস্ট 28, 2016