হাছন রাজার মিউজিয়াম – সুনামগঞ্জ

মরমী সাধক হাছন রাজার গানের রয়েছে অমূল্য ভান্ডার। তার যাপিত জীবনও ছিল বর্নাঢ্য। হাছন রাজার স্মৃতিকে অম্লান রাখার উদ্দেশ্যে তার পরিবারের পক্ষ একটি মিউজিয়াম গড়ে তোলা হয়েছে। সুনামগঞ্জ পৌরসভা এলাকার তেঘরিয়ায় সুরমা নদীর কোল ঘেষে দাঁড়িয়ে থাকা হাছন রাজার স্মৃতি বিজড়িত বাড়িটিতেই প্রতিষ্ঠা করা হয়েছে এই মিউজিয়াম(Hasan Rajar Museum)।

হাছন রাজা (জন্ম ১৮৫৪ মৃত্যু ১৯২১ খ্রিঃ)। তিনি ছিলেন একজন সম্ভ্রান্ত জমিদার। কিন্তু সঙ্গিতের প্রতি তার ছিল গভীর অনুরাগ। মরমী সাধক হাছন রাজা অসংখ্য গান রচনা করে আজ অবধি লোকপ্রিয়তার শীর্ষ অবস্থান করেছেন। মিউজিয়ামে থাকা কালোর্ত্তীণ এ সাধকের ব্যবহৃত কুর্তা, খড়ম, তরবারি, পাগড়ি, ঢাল, থালা, বই ও নিজের হাতের লেখা কবিতার ও গানের পান্ডুলিপি আজও দর্শনার্থীদের আবেগাপ্লুত করে। মরমী কবির রচিত গানে মুগ্ধ হয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হাছন রাজাকে পত্র মাধ্যমে অভিনন্দন ও প্রশংসা জানিয়েছিলেন। সুনামগঞ্জ এলাকাধীণ গাজীর দরগা নামক পারিবারিক কবরস্থানে প্রিয়তম মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শুয়ে আছেন মরমী কবি হাছন রাজা। প্রতিদিন অসংখ্য মানুষের সমাগম ঘটে মিউজিয়ামে। পরিভ্রমনকারীরা হাছন রাজাকে উপলব্ধি করেন নিজস্বতায়।

অবস্থানঃ

সুনামগঞ্জ পৌরসভা এলাকার তেঘরিয়ায় সুরমা নদীর কোল ঘেষে দাঁড়িয়ে থাকা হাছন রাজার স্মৃতি বিজড়িত বাড়িটিতেই প্রতিষ্ঠা করা হয়েছে এই মিউজিয়াম।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: সাফায়েত,
সর্বশেষ আপডেট হয়েছে: ফেব্রুয়ারি 27, 2018

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.