বেলাব বাজার জামে মসজিদ – নরসিংদী

বেলাব বাজার জামে মসজিদটি (Belabo Bazar Jame Mosque/Masjid ) প্রায় ৩০০ (তিনশত) বৎসর পূর্বে প্রতিষ্ঠিত হয়। এ মসজিদটির প্রথম প্রতিষ্ঠাতা ও জমিদাতা হল জনাব মাহমদ ব্যাপারী, সাং বীরবাঘবের। মসজিদটি যখন প্রথম নির্মিত হয়, তখনই এই মসজিদটি অত্র এলাকার অন্য মসজিদ থেকে ভিন্ন কাঠামো। এই মসজিদটি প্রথম নির্মাণের সময় এর সাতটি গুম্বুজ ছিল।

লোক মূখে শোনা যায় এই মসজিদের ভিতরে (প্রতিষ্ঠালগ্নের) অলৌকিকভাবে বা গায়েবীভাবে কুরআন তেলওয়াত শোনা যেত। ফলে এই মসজিদটি ফজিলতের মসজিদ হিসেবে পরিচিতি লাভ করে। মসজিদটি প্রতিষ্ঠালগ্ন থেকেই জুম্মার নামাজে প্রচুর লোক হতো। যা মসজিদের ধারণ ক্ষমতার বাইরে চলে যেত।

দিন দিন মুসল্লিদের সংখ্যা আরো বৃদ্ধি পেতে থাকে। মসজিদটি জুম্মার মুসল্লিদের কথা বিবেচনা করে নরসিংদী জেলার বিশিষ্ট শিল্পপতি, শিক্ষানুরাগী, ও সমাজসেবক আলহাজ্ব আব্দুল কাদির মোল্লা, চেয়ারম্যান, থার্মেক্স গ্রুপ, নরসিংদী কর্তৃৃক বর্তমান অবকাঠামোটি নির্মিত হয়।

মসজিদটির ধারণ ক্ষমতা ৮০০০/-(আট হাজার) জন হলেও পবিত্র রমজান মাসে জুমাতুল বিদার জুম্মার নামাজে প্রায় ২০-২২হাজার মুসল্লি হয়। এই উপজেলার বাহিরে ও পার্শ্ববর্তী কিশোরগঞ্জ জেলা ও ঢাকাসহ বিভিন্ন এলাকা হতে এই মসজিদে জুম্মার নামাজে মুসুল্লি আসে। বর্তমান কাঠামোতে মসজিটির ধারণ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি এর নির্মাণ শৈলী সকলকে মুগ্ধ করে। এই মসজিদটি বর্তমানে বেলাব উপজেলার একটি দর্শনীয় স্থান

বেলাব বাজার জামে মসজিদ কিভাবে যাওয়া যায়:

ঢাকা থেকে বাস যোগে (বিআরটিসি, অন্যন্যা সুপার, যাতায়াত, হাওর বিলাশ অথবা সিলেট কিশোরগঞ্জ ব্রাহ্মনবাড়িয়ার যে কোন বাসে) ঢাকা সিলেট মহা সড়কের মরজাল অথবা বারৈচা সাস্ট্যন্ডে নেমে সিএনজি যোগে বেলাব বাজার  জামে মসজিদে যাওয়া যায়।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: আবদুর রহমান,
সর্বশেষ আপডেট হয়েছে: ফেব্রুয়ারি 7, 2018

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.