বার শিবালয় মন্দির – জয়পুরহাট

বার শিবালয় বা দ্বাদশ শিব মন্দির জয়পুরহাট জেলা থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে একটি অনন্য মন্দির যা যমুনার তীরে বেল-আমলা গ্রামে মন্দিরটি অবিস্থত। এই অঞ্চলের প্রধাণ আকর্ষণ বলা চলে এ বার শিবালয় মন্দিরকে।

প্রাচীন এই মন্দিরের নির্মাণকালের ইতিহাস জানা যায় না। তবে এর গঠন প্রণালী এবং নির্মাণের ধরণ দেখে ধারণা করা হয় এটি সেন যুগে নির্মিত। সেন রাজা বল্লাল সেন ছিলেন শিবের উপাসক তথা শৈব। হতে পারে তিনিই বার শিবালয়ের নির্মাতা। একে একটি মন্দির না বলে বারটি মন্দির বলাই শ্রেয়। বার শিবালয় মানে ১২ শিবের আলয়। মন্দিরের বারটি শৃঙ্গ দেখলে যেকোনো ভক্তের মন ভরে ওঠে শ্রদ্ধায়। পাশেই বয়ে গেছে একটি নদী। তাই শুধু স্থাপত্য নিদর্শন দেখা নয়, পাশাপাশি প্রকৃতির শান্ত ছোঁয়াও রয়েছে এখানে যা মনকে প্রশান্তি দেবে।

বর্তমানে এখানে প্রতিবছর ফাল্গুন মাসের শিব চতুর্দশীতে ২ দিনব্যাপী শিবরাত্রি পূজা উৎসব ও মেলার আয়োজন করা হয়। এই ২ দিনের মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষেরা ছোট যমুনা নদীতে পূন্যস্নান করতে আসেন। পূন্যস্নান শেষে পূন্যার্থীরা শিবের মাথায় দুধ ও পানি ঢেলে পারিবারিক শান্তি কামনায় প্রার্থনা করেন। মেলায় শুধু ধর্মানুরাগীরাই নয়, অনেক ভ্রমণপিপাসুরাও যোগ দেন।

কীভাবে যাবেন:

ঢাকার কল্যাণপুর/উত্তরা থেকে শ্যামলী, হানিফ, কেয়া, এসআরসহ বেশ কিছু পরিবহনের বাসে জয়পুরহাট যাওয়া যায়। ভাড়া ২৫০ থেকে ৩০০ টাকা। জয়পুরহাটে পৌঁছানোর পরে আপনাকে গদন শহর স্টপেজে যেতে হবে। সেখান থেকে ভ্যান ভাড়া করে বার শিবালয় মন্দির যেতে পারবেন।

কোথায় থাকবেন:

জয়পুরহাটে পৃথিবী হোটেল, হোটেল সৌরভ ইন্টারন্যাশনালসহ বেশ কয়েকটি সাধারণ মানের হোটেল রয়েছে। ভাড়া দরদাম করে থাকতে পারেন এখানে।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: আবদুর রহমান,
সর্বশেষ আপডেট হয়েছে: এপ্রিল 8, 2018

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.