জেস গার্ডেন পার্ক – যশোর

যশোর শহর থেকে মাত্র ২.৫ কিঃমিঃ দূরে বাহাদুরপুর মাধ্যমিক বিদ্যালয়ের পশ্চিম দিকে সুন্দর, নির্মল ও নিরিবিলি পরিবেশে অবস্থিত “জেস গার্ডেন পার্ক”(Jess Garden Park)। প্রায় ১২ একর জমির উপর পার্কটির অবস্থান। মরহুম এ. এস. এম হাবিবুল হক চুনি ১৯৯২ সালে এই পার্কটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে এটি যশোরের মানুষের কাছে অন্যতম একটি বিনোদন কেন্দ্রে পরিণত হয়েছে।

যশোরের আশপাশের সকল জেলা হতে প্রতিদিন অসংখ্য মানুষ এখানে বেড়াতে আসেন। এক সময় সিলেট, চট্টগ্রামসহ দূরের অনেক জেলা হতে মানুষ এই জেস গার্ডেনে ঘুরতে আসতেন।

যশোর শহরের সাথে যোগাযোগ ব্যবস্থা ভাল হওয়ায় দর্শনার্থীদের কাছে স্থানটি বেশ আকর্ষনীয় হয়ে উঠছে। বিশেষ করে শিশুদের আনন্দের জন্য পার্কটির জুড়ি নেই। দুপাশে দিগন্ত জোড়া সবুজ ফসলের মাঠ পার্কটির শোভা আরো বৃদ্ধি করেছে। পার্কটির চারপাশ দিয়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে অসংখ্য বড় বড় গাছ। এগুলো একদিকে যেমন পার্কটির শোভা বৃদ্ধি করেছে অন্যদিকে দর্শনাথীদের নির্মল ছায়া দিচ্ছে।

পার্কের ভেতরে ঢুকেই চোখে পড়বে একটি কৃত্তিম জলাশয় যেখানে পদ্মফুল ফুটে থাকে, আর তার মাঝে একটি ভাস্কর্য, কৃত্তিম কুমির ও কয়েকটি কৃত্তিম বক পাখি দাঁড়িয়ে আছে। পাশে একটি মূর্যাতল আছে যেখানে গ্রাম বাংলার প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে। একটু সামনে এগিয়ে গেলে দেখা যাবে খেলনা হাঁসের পেটে বসে শিশুদেরকে নিয়ে বাবা মা পানিতে ঘুরছেন। আরও দেখা যাবে নাগরদোলা, চেয়ার চরকি, ঘোড় চরকি ও ছোট্ট ট্রেন প্রভৃতি। প্রতিটি রাইডারে চড়তে আলাদা আলাদা টিকিটের প্রয়োজন হয়। টিকিট ভেতরেই পাওয়া যায়। সবগুলো টিকিট ব্যবহার করতে না পারলে তা আবার ফেরৎ দেয়া যায়।

পার্কের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে আছে বিশাল আকৃতির খেলনা হাতি, ঘোড়া, বাঘ, সিংহ, ক্যাঙ্গারু, বনমানুষসহ আরও অনেক প্রাণী। যেগুলোর পিঠে চড়ে বাচ্চারা বেশ আনন্দ পায়। এগুলোতে চড়তে কোন টিকেট প্রয়োজন হয় না।

পার্কে প্রবেশ করে ডান পার্শে দেখবেন একটি বড় পুকুর। পুকুরের পানিতে প্যাডেল বোটে চড়ে দর্শনার্থীদের ঘুরে বেড়ানোর দৃশ্য দেখা যাবে। সেতুর উপর থেকে দৃশ্যটি আরও সুন্দরভাবে উপভোগ করা যায়। সেতু পার হয়ে পুকুরের পূর্বে পাশে দেখবেন মিনি চিড়িয়াখানা।

এখানে ঢুকতে আবার ১০ টাকা মূল্যের টিকিট প্রয়োজন হয়। টিকিট চিড়িয়াখানার গেইটেই পাওয়া যায়। ছোট বাঘ, ভল্লুক, হরিণ, কুমির, অজগর সাপ, ময়ুর, খরগোশ ও বিভিন্ন ধরনের পাখি দেখা যায় চিড়িয়াখানায়।এছাড়াও পার্কের মধ্যে পশ্চিম পার্শে পিকনিক পার্টিদের বসার জন্য রয়েছে ২৫টি পিকনিক ছাউনি এবং তাদের বিশ্রামের জন্য ১০টি গোলঘর রয়েছে।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন – 01774-911611

কিভাবে পার্কে যাবেনঃ

যশোর শহরের যেকোন স্থান হতে রিক্সা অথবা ইজিবাইকে চড়ে উপশহর বাসস্টান্ডে যাবেন। এখান থেকে ৪/৫ জন যাত্রী নিয়ে কিছু ইজিবাইক বাহাদুরপুরের দিকে যায়। আপনি ইজিবাইক চেপে বসুন। জনপ্রতি ১০/১৫ টাকা ভাড়া নেবে। ইজিবাইক চালক আপনাকে বাহাদুরপুর স্কুলের কাছে নামিয়ে দেবে। ৫/৭ মিনিট হাটলেই আপনি পৌঁছে যাবেন জেসগার্ডেনে।

যদি ৪/৫ জন এক সাথে যান তাহলে সবচেয়ে ভাল হয় যদি একটি ইজিবাইক জেস গার্ডেন পর্যন্ত রিজার্ভ করে নেন। ভাড়া হয়তো ৪০/৫০ টাকা নেবে।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: সাফায়েত,
সর্বশেষ আপডেট হয়েছে: মার্চ 11, 2018

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.