জয়নুল আবেদীন জাদুঘর – ময়মনসিংহ

শিল্পাচার্য জয়নুল আবেদীন শুধু অঙ্কন জগৎ নয়, শিল্প ও সংস্কৃতির সঙ্গে জড়িত কিংবা শুদ্ধ বুদ্ধি চর্চার কারো এই নামটির সঙ্গে পরিচয় নেই বাংলাদেশে এমন মানুষ খুঁজে পাওয়া বড় ভার। তিনি এমনই একজন মানুষ ছিলেন যিনি চিত্রের ভাষায় তুলে ধরেছেন দেশ ও সমাজের অসঙ্গতি, বৈষম্য ও সমসাময়িক বাস্তবতার নানা চিত্র। তার তুলির ছোঁয়ায় ছবিগুলো যেন হয়ে উঠত জীবন্ত। এক কথায় বলা যায়, তিনি ছিলেন অঙ্কন জগতের অপ্রতিদ্বন্দ্বী এক জাদুকর। শিল্পীর জন্মস্থান জেলা শহর ময়মনসিংহের সাহেব কোয়ার্টার এলাকায় ব্রহ্মপুত্র নদের পাড়ে তার কালজয়ী চিত্রকর্ম ও আনুষঙ্গিক বেশকিছু ব্যবহার্য জিনিসপত্র নিয়ে গড়ে উঠেছে শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালা/জাদুঘর(Zainul Abedin Zadoghar)।

শিল্পাচার্যের চিরচেনা ও ভালো লাগার এ স্থানটিতে তিনি নিজ উদ্যোগে ও জেলা প্রশাসনের সহায়তায় তার আঁকা ৭০টি চিত্রকর্ম নিয়ে ১৯৭৫ সালের ১৫ এপ্রিল প্রতিষ্ঠা করেন শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালা, সংগ্রহশালাটি উদ্বোধন করেছিলেন তৎকালীন উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম। ১৯৮৭ সালে সংগ্রহশালাটি দ্বিতল ভবনে উন্নীত করা হয় এবং নিচ তলায় রক্ষিত চিত্রকর্মগুলোকে দ্বিতীয় তলায় স্থানান্তর করে প্রদর্শনের ব্যবস্থা করা হয়। ময়মনসিংহ শহরের অন্যতম প্রধান আকর্ষণ জয়নুল আবেদিন সংগ্রহশালা। ব্রহ্মপুত্র নদের তীরে সাহেব কোয়ার্টার নলিনী রঞ্জন সরকারের বাড়িতে এ সংগ্রহশালাটি অবস্থিত।

কিভাবে যাবেন

ঢাকা থেকে প্রায় ১৮০ কিলোমিটার ময়মনসিংহ। ঢাকা থেকে সময় লাগে ঘণ্টা তিনেক। বাসের ভাড়া পড়বে ১২০-১৩০ টাকার মধ্যে। এছাড়া কিশোরগঞ্জ, জামালপুর, নেত্রকোনা, শেরপুর, ময়মনসিংহ হয়ে বাস যাতায়াত করে। ইচ্ছা করলে সেই বাসে চড়ে যাওয়া যায়।
থাকার জন্য আবাসিক-অনাবাসিক হোটেল রয়েছে। ঘুরতে চাইলে জেলা শহর থেকে সিএনজি কিংবা লোকাল বাসে ময়মনসিংহের বিভিন্ন স্থাপনা ঘুরে আসতে পারেন। রেলপথে রাজধানী ঢাকা থেকে প্রতিদিন সকাল থেকে রাত ১১টা পর্যন্ত মোট ৭টি মেইল ট্রেন ময়মনসিংহ আসে। ঢাকা থেকে ময়মনসিংহগামী ট্রেনের সময়সূচী. ৭০৭ তিস্তা এক্সপ্রেস. ঢাকা থেকে ছাড়ার সময়: ৭.২০মি.। পৌঁছানর সময়: বিমান বন্দর ৭.৪৭মি.। জয়দেবপুর ৮.২০মি.। গফরগাও- ৯.২৮ মি.। ময়মনসিংহ- ১০.২৫মি.। এছাড়া প্রতিদিন ঢাকা থেকে ৩টি লোকাল ট্রেন ময়মনসিংহে আসে। ময়মনসিংহে অটো রিক্সা করে সোজা চলে যেতে পারেন সংগ্রহশালায়।

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: আবদুর রহমান,
সর্বশেষ আপডেট হয়েছে: ফেব্রুয়ারি 27, 2018

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.