তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক – ঢাকা

রাজধানী ঢাকার মিরপুর – আশুলিয়া বেড়িবাঁধ সড়কের গড়ান চটবাড়ী এলাকায় (জাতীয় চিড়িয়াখানারবোটানিক্যাল গার্ডেনের পিছনে / পশ্চিমে) গড়ে উঠেছে তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক (Tamanna World Family Park)। পুরো পার্কে সবুজের সমারোহ। পার্কের প্রবেশ মুখেই নানান জাতের গাছগাছালি দিয়ে সুন্দর করে সাজানো নার্সারি। সেখান থেকে চাইলে গাছের চারাও সংগ্রহ করতে পারবেন।

প্রায় এক একর জায়গায় গড়ে ওঠা এই পার্কে রাইড গুলোর মধ্যে আছে রোলার কোষ্টার,মনোরেল, ওয়ান্ডার হুইল, হানিসুইং,  বৈদ্যুতিক মিনি ট্রেন, সোয়ান অ্যাডভেঞ্চার, মেরি গো রাউন্ড, স্পেস শাটল, নাগর দোলা  ও কিডস রাইড। প্রতিটি রাইডে ওঠার মূল্য জনপ্রতি ৪০ থেকে ৮০ টাকা।

সাঁতার কাটার জন্য ভেতরে আছে সুইমিংপুল যেখানে জনপ্রতি ঘণ্টার ২০০ টাকা খরচ করে সাতার কাটা যায়। যাঁরা শুধু সাঁতার কাটতে পার্কে প্রবেশ করবেন, তাঁদের প্রবেশমূল্যে ৫০ শতাংশ ছাড় দিচ্ছে কর্তৃপক্ষ।

তুরাগ নদীর পাড় ঘেঁষে এ পার্ক গড়ে ওঠায় এখানে তুরাগের মনোরম দৃশ্যের পাশাপাশি ফুরফুরে বাতাস ও পাওয়া যায়। নদীর ধারে বসে গল্প করে সময় কাটানোর জন্য আছে ডালিয়া, সূর্যমুখী, রজনীগন্ধা সহ বিভিন্ন বাহাড়ী নামের টং বা ছাউনির নিচে বসার ব্যবস্থা।

হৈ হুল্লোড় করে কিংবা নদীর ধারে বসে প্রকৃতির ছবি আকঁতে আকঁতে মনের অজান্তে ক্ষুধা লেগে গেলেও কোন সমস্যা নেই এখানে উদরপূর্তির জন্য আছে আধুনিক মানের রেস্তোরাঁ যেখানে সকাল ও বিকালের নাস্তার সাথে দুপুরের খাবারও পাওয়া যায়।

পার্কের প্রবেশমূল্য জনপ্রতি ৫০ টাকা। তবে প্রতিবন্ধী শিশুদের প্রবেশ করতে কোনো টিকিট লাগে না।

কোথায় খাবেনঃ

পার্কের ভেতরের রেস্তোরাঁয় চটপটি, নুডলস থেকে শুরু করে কাবাব, লুচি, ফ্রাইড রাইস, চিকেন ফ্রাইসহ নানান পদের খাবার পাওয়া যায়। খরচ পড়বে জনপ্রতি ৬০ থেকে ৩০০ টাকা। এ ছাড়া পিকনিক, জন্মদিনসহ যেকোনো অনুষ্ঠানে এই পার্ক ভাড়া নেওয়া যায়। অনুষ্ঠানের অতিথিদের জন্য বিভিন্ন মূল্যের প্যাকেজ খাওয়ার ব্যবস্থা আছে।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন – 01770 624553, 01770 62455601770 624557 অথবা ভিজিট করুন – http://tamannaworldbd.com/

কিভাবে যাবেনঃ

মিরপুর ১ নম্বর বাসস্ট্যান্ড কিংবা মাজার রোড নেমে রিকশায় তামান্না পার্কে যাওয়া যাবে। পার্কের উদ্দেশে বেড়িবাঁধ সড়ক ধরে রিকশা এগোতে থাকলে নদীর ধারের পরিবেশ বেশ উপভোগ্য। এছাড়া এ পথে চলাচলকারী বিভিন্ন বাস, মিনিবাস ও  লেগুনায় করেও  তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক আসা যায়। ভাড়া ১৫ থেকে ২০ টাকা (যদিও ধূরত্ব হারে ভাড়া বেশি)।

অথবা জাতীয় চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেন ভ্রমন শেষে বোটানিক্যাল গার্ডেনের পশ্চিমে/ পিছনের দিকে বাহির হবার রাস্তা দিয়ে বেড়িবাঁধ গিয়ে যে কাউকে জিজ্ঞাসা করলেই তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক যাওয়া যাবে।

 

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: আবদুর রহমান,
সর্বশেষ আপডেট হয়েছে: এপ্রিল 7, 2018

তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক – ঢাকা, সম্পর্কে পর্যটকদের রিভিউ।

  1. উত্তরা দিয়াবাড়ি দিয়ে কি উবার বা রিকসা দিয়ে কি পার্কে আসাযাবে বা উত্তরা থেকে সহজে কিভাবে পার্কে যাওয়া যাবে। জানালে খুশি হতাম ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.